TRAI tried to stop Spam Call Using AI
WhatsApp Group Join Now

DND বা Do not disturb পরিষেবা সফল হয়নি। তাই এবার AI এর সাহায্যে স্প্যাম কলিং নির্মূল করবে TRAI। আপনিও যদি স্প্যাম কল নিয়ে বিরক্ত হয়ে থাকেন, তাহলে আপনার জন্য এই সুখবর রয়েছে। আসলে, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) স্প্যাম কল বন্ধ করতে শীঘ্রই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI)-এর সাহায্য নেবে। TRAI-এর কথা মেনে, ভোডাফোন স্যান্ডবক্স নামে একটি পাইলট প্রকল্প শুরু করেছে। শীঘ্রই সারা দেশেও চালু করা হবে।

মোবাইলের স্প্যাম কল কীভাবে ব্লক করবে AI?

AI 10 ডিজিটের ফোন নম্বরে প্রচারমূলক কলগুলিও নিষিদ্ধ করবে। এর দরুণ 90 শতাংশ স্প্যাম কল কমে যাবে বলে আশা করা হচ্ছে। এই প্রকল্পের ট্রায়ালও সফল হয়েছে। কিন্তু তারপরও শুরুতে কিছু স্প্যাম কল আসতে পারে। তবে, এটা লক্ষণীয় যে যারা ক্রেডিট কার্ড, ব্যক্তিগত ঋণ, গাড়ী ঋণ বা অন্য কোনও অনুরূপ তথ্যের জন্য ইমেলের মাধ্যমে ব্যাঙ্কের সাথে যোগাযোগ করার পরে তাদের সাইট থেকে লগআউট করেন না, এই ধরনের লোকেরা বেশি স্প্যাম কল পেয়ে থাকেন।

ফোনের ডিসপ্লেতে দেখা যাবে কলারের নাম

টেলিকমিউনিকেশন বিভাগ খুব শীঘ্রই ভারতে কলিং নেম প্রেজেন্টেশন (CNAP) পরীক্ষা করা হবে। এই সিস্টেমের সাথে, টেলিকম সংস্থাগুলিকে এমন একটি সিস্টেম নিয়ে আসতে হবে যার সাহায্যে ফোনের ডিসপ্লেতে কল রিসিভারের কাছে কলকারীর নাম দৃশ্যমান হবে। এই তথ্য দিয়েছেন সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

আরো পড়ুনঃ লাফিয়ে দাম কমল ইলেকট্রিক স্কুটারের, কম দামে কিনুন পেট্রোলের চিন্তা নেই

পরীক্ষার ফলাফল পর্যালোচনা করার পরেই CNP অর্থাৎ কলিং নেম প্রেজেন্টেশন বাস্তবায়নের সঙ্গে সম্পর্কিত প্রযুক্তিগত বৈশিষ্ট্য জারি করার সিদ্ধান্ত নেওয়া হবে। TRAI আগে বলেছিল যে নতুন সংযোগের সময় KYC ডকুমেন্টেশনের অধীনে একটি সর্বজনীন কলার আইডি ভিত্তিক তথ্য অপশনাল হিসাবে দেওয়া উচিত। দেশে বিক্রি হওয়া প্রতিটি ডিভাইসে প্রযোজ্য হওয়া উচিত এটি।

WhatsApp Group Join Now

আরও পরামর্শ দেওয়া হয়েছিল যে প্রথমে প্রতিটি নেটওয়ার্ক প্রদানকারী যেমন, Vi, Airtel, Jio তাদের গ্রাহক বেসের সঙ্গে এর জন্য একটি ট্রায়াল শুরু করবে। এবার এই পথেই হাঁটছে কর্তৃপক্ষ।

তবে, Airtel, Jio এবং Vodafone Idea এই নতুন সিস্টেমটি চালু করলে কিছুর সমস্যার আশঙ্কা করে সেগুলি সম্পর্কে TRAI-কে জানিয়েছিল। টেলিকম পরিষেবা সরবরাহকারী বলেছিল যে এই জাতীয় সিস্টেমে কেওয়াইসি ফর্মে নাম সম্পর্কিত তথ্য দেওয়া গ্রাহকদের গোপনীয়তা দুর্বল করতে পারে। এটি বিশেষ করে মহিলাদের নিরাপত্তার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *