Petrol price increased by 3 Rs see how much it was
WhatsApp Group Join Now

লোকসভা নির্বাচনের ফলাফলের প্রকাশ হতে না হতেই আবার‌ও বাড়লো পেট্রোল-ডিজেলের দাম। লোকসভা নির্বাচনের পর্ব মিটতেই পেট্রোলিয়াম পণ্যের ওপর সেলস ট্যাক্স বাড়ানো হলো।  প্রতি লিটারে পেট্রোল ও ডিজেলের দাম ৩ টাকা বেড়ে গেল।

এই তিন টাকা বেড়ে যাওয়ার জন্য স্বাভাবিক ভাবেই রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়বে। কর্ণাটক সরকার একটি বিজ্ঞপ্তিতে বলেছেন যে, এত দিন পেট্রোলের উপর ২৫.৯২ শতাংশ সেলস ট্যাক্স ধার্য করা হতো, বর্তমানে সেটা বেড়ে হয়েছে ২৯.৮৪ শতাংশ আর ডিজেলের ক্ষেত্রে এই সেলস ট্যাক্স বেড়ে হয়েছে ১৪.৩ শতাংশ।

এই পরিস্থিতিতে কর্নাটকে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে। বেঙ্গালুরুতে এক লিটার পেট্রলের দাম ৩ টাকা বেড়েছে, অর্থাৎ বর্তমানে পেট্রোলের দাম বেড়ে হলো ১০২.৮৪ টাকা। আগে যেটা ছিলো ৯৯.৮৪ টাকা।

একইভাবে ১ লিটার ডিজেলের দাম ৮৫.৯৩ টাকা থেকে বেড়ে হলো ৮৮.৯৫ টাকা।  কেন এইভাবে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ানো হলো? সংশ্লিষ্ট মহলের বক্তব্য অনুযায়ী, রাজ্যে যে বিভিন্ন জন কল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে সে গুলির অর্থের যোগান করবার জন্যই এই ভাবে পেট্রোল-ডিজেলের দাম বাড়ানো হচ্ছে, এছাড়া সপ্তম বেতন কমিশন কার্যকর করার‌ও একটি চাপ রয়েছে।

Read More: আর বাস ভাড়া লাগবে না! রাজ্যে এইসব লোকেদের

এই সকল কারণ বিবেচনা করে নিজেদের হাতে বাড়তি অর্থের জোগাড় করতেই রাজ্য সরকার পেট্রোলিয়াম পণ্যের উপর সেলস ট্যাক্স বাড়ালেন। বর্তমানে কলকাতায় মূল্যবৃদ্ধি হয়ে পেট্রোল ও ডিজেলের দাম কত টাকা হল? শনিবার মূল্য বৃদ্ধির পর কলকাতায় এক লিটার পেট্রোল ও ডিজেলের দাম হলো  যথাক্রমে ১০৩.৯৪ টাকা ও ৯০.৭৬ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *