no need to pay bus rent these people in the state
WhatsApp Group Join Now

যুগান্তকারী নির্দেশ দিলো কলকাতা হাইকোর্ট। এরপর থেকে রাজ্যে এইসব যাত্রীদের আর বাস ভাড়া লাগবে না। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের বেঞ্চ জানালো যে, সিলিকোসিস রোগীদের সাথে তাদের সঙ্গীদের ও বাস ভাড়া লাগবে না।

ফুসফুসের এক প্রকার দুরারোগ্য ব্যাধি হলো সিলিকোসিস, এই রোগ রোগীর শরীরকে এতটাই দুর্বল করে দেয় যে, এই রোগে রোগগ্রস্থ ব্যক্তিরা একা পথে চলাফেরা করতে পারে না। সেই কথা মাথায় রেখে এই জটিল রোগে আক্রান্তদের সুবিধার কথা মাথায় রেখে যুগান্তকারী নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

যেহেতু সিলিকোসিস রোগে আক্রান্তরা কারো সাহায্য ছাড়া একা চলাফেরা করতে পারে না, সেই কারণে হাসপাতাল হোক বা রাজ্যের কোন প্রান্তে কোন দরকারে বা কোন কাজে বা চিকিৎসার কোন প্রয়োজনে সিলিকোসিস আক্রান্তরা যাতে একজনকে সাহায্যের জন্য সঙ্গী হিসেবে পায় সেই কথা বিচার করে কলকাতা হাইকোর্ট জানালো সিলিকোসিস আক্রান্তের সাথে থাকা সঙ্গীদেরও কোন বাস ভাড়া লাগবে না। এই সংক্রান্ত জরুরী পদক্ষেপ নিতে রাজ্য সরকারকে নির্দেশ দিল প্রধান বিচারপতি।

বুধবার এই প্রসঙ্গে স্বাস্থ্য ভবনের স্বাস্থ্য অধিকর্তার সভাপতিত্বে বৈঠকে নির্দেশ দেয় হাইকোর্ট, যা এক‌ই সাথে মানবিক ও এক যুগান্তকারী পদক্ষেপ বলে মনে করছেন অনেকেই। তবে এই পদক্ষেপ কার্যকর করবার ক্ষেত্রে একটি সমস্যা তৈরি হবে, তা হলো রোগীকে কীভাবে সনাক্ত করা হবে সেই বিষয়টি।

কীসের মাপকাঠি অনুযায়ী কাউকে সিলিকোসিস আক্রান্ত হিসেবে সনাক্ত করা যাবে এই বিষয়েও বুধবারের বৈঠকে আলোচনা করা হয়। এই প্রসঙ্গে জানা যাচ্ছে যে,সিলিকোসিস আক্রান্ত রোগীদের গতবছর‌ই সিলিকোসিস পেশেন্ট আইডেন্টিটি কার্ড দেওয়ার ঘোষণা করা হয়েছিলো। এই বিষয়ক একটি মামলার শুনানিতে রাজ্য সরকার এখনো পর্যন্ত ৭৬ জনকে এই আইডেন্টি কার্ড দিয়েছে বলে জানিয়েছে।

Read More: SC, ST রা তো পাচ্ছেই! এখন জেনারেলরাও পাবে যোগ্যশ্রীর সুবিধা

তবে এই মামলার মামলাকারীদের দাবী, বাস্তবে আক্রান্তের সংখ্যা আর‌ও অনেক বেশি, তবে সরকারি নথি অনুযায়ী সংখ্যাটা খুব কম। একই সাথে মামলাকারীরা আরো জানান, এই রোগের জেরে মৃত ব্যক্তিদের সকলের পরিবার ক্ষতিপূরণও পায় নি। উল্লেখ্য, মৃতদের আইনি উত্তরাধিকারীদের ক্ষতিপূরণ ও ভুক্তভোগীদের সাহায্য ও পুনর্বাসনের গোটা প্রক্রিয়াটি সরকার নতুনভাবে খতিয়ে দেখবেন বলেও জানা যাচ্ছে।

WhatsApp Group Join Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *