Electric vehicle will replace petrol Diesel vehicles Said transport minister Nitin Gadkari
WhatsApp Group Join Now

কোন‌ও দেশ কতটা উন্নত হয়েছে তার অনেকটা আন্দাজ করা যায় সেই দেশের পরিবহন ব্যবস্থার দিকে নজর দিলেই, সেই কারণেই বর্তমানে আমাদের দেশ ভারতবর্ষের পরিবহন ব্যবস্থা কে সামগ্রিকভাবে উন্নত করে তোলার প্রয়াস করে চলেছে ভারত সরকার।

সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি দেশে চলমান যানবাহন সম্পর্কে তার নীতিগুলো স্পষ্ট করে উল্লেখ করেছেন। ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে একটি জনসভায় তিনি বলেন যে,সরকার ভারতে ক্লিনার এবং আরো সাস্টেনেবল ট্রান্সপোর্টেশন সলিউশন আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ওই সভায় এই প্রসঙ্গে তিনি আরো বলেন যে, “আমি চাই আগামী ১০ বছরের মধ্যে পেট্রোল এবং ডিজেল চালানো যানবাহন গুলি সম্পূর্ণভাবে বন্ধ হোক” সে ক্ষেত্রে উপায় হিসেবে তিনি বৈদ্যুতিক যানবাহন চালু করার কথা ও বলেন।

অর্থাৎ তার মনে হয় পেট্রোল ডিজেল বাহিত যানবাহন গুলি সম্পূর্ণভাবে বন্ধ করা উচিত এবং তার পরিবর্তে বাজারে বৈদ্যুতিক যানবাহন চালু করা উচিত। এছাড়া তিনি আরো জানান যে, আজকের সময় বৈদ্যুতিক স্কুটার গাড়ি এবং বাস একটি দুর্দান্ত বিকল্প, কারণ ডিজেলে যেখানে ১০০ টাকা খরচ সেখানে বিদ্যুতের ক্ষেত্রে খরচ হবে মাত্র চার টাকা।

তিনি ইতিমধ্যেই ICE ভেইক্যালস ব্যবহার বন্ধ করার কথা বলেছেন যদিও কোন সময়সীমা বলে দেননি তার জন্য। অন্য দিকে ভবিষ্যৎ পরিকল্পনা হিসেবে তিনি হাইব্রিড যানবাহনের জিএসটি কমানোর চেষ্টা করবেন ও দেশের প্রায় ৩৬ কোটি পেট্রোল এবং ডিজেল গাড়ি সরানোর চেষ্টা করবেন বলে জানিয়েছেন।

Read More: আরো ১ টি ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা দিল RBI, এত টাকার বেশি তোলা যাবেনা

একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি পেট্রোল ও ডিজেল চালিত গাড়ি সরিয়ে দেওয়া নিয়ে বলেছেন যে, “১০০% ভাবে এটি ভবিষ্যতে ঘটবে, এই কাজ কঠিন হতে পারে, কিন্তু অসম্ভব নয় বলেই আমার বিশ্বাস।” আশার কথা এই যে,নিতিন গড়করি শুধু যে, ইলেকট্রিক গাড়ি ব্যবহারের ওপর জোর দিচ্ছেন তাই নয়, ভারতেও দেখা যাচ্ছে ইলেকট্রিক গাড়ি ব্যবহারের চাহিদা উত্তরোত্তর বাড়ছে।

WhatsApp Group Join Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *