state government is sending a message to everyone this message is coming in for ration
WhatsApp Group Join Now

রাজ্য সরকার রাজ্যের রেশন গ্রাহকদের চাল, গম এবং আটা সম্পূর্ণ বিনামূল্যে দিয়ে থাকে। এর আগেই খাদ্য দপ্তর বলে ছিলো, রেশনের সামগ্রী প্রদানের মধ্যে সব সময় স্বচ্ছতা রাখতে হবে। সম্প্রতি কে কোন কার্ডে কত কেজি চাল আটা চিনি বা অন্যান্য রেশন সামগ্রী পাবেন তা পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের তরফ থেকে মেসেজ করে জানানো হচ্ছে।

যাদের বিপিএল রেশন কার্ড আছে তারা আরো বড় সুবিধা পাবেন। এছাড়া জানা যাচ্ছে যে জুন মাসে রেশন কার্ড গ্রাহকরা আরো বড় একটি খবর পেতে চলেছেন।

আমাদের রাজ্যে মূলত AAY,PHH,SPHH,RKSY I,RKSY II – তালিকাভুক্তরাই রেশনের সামগ্রী পেয়ে থাকেন, এছাড়াও সিঙ্গুর স্পেশাল, পাহাড় স্পেশাল ও চা বাগান স্পেশাল প্রকল্প‌ও চালায় রাজ্য সরকার। এই বার জুন মাসের খাদ্য সামগ্রী দেওয়া হবে, কে কত রেশন পাবেন, তা ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হবে সরকারের তরফ থেকে।

জুন মাসের রেশন কার্ডে কী কী সামগ্রী পাওয়া যাবে?

PHH/SPHH-এই রেশন কার্ড গ্রাহকেরা মাথাপিছু 2 কেজি গম ও 3 কেজি চাল পাবেন। গমের পরিবর্তে আটা মিললে প্রত্যেকে 1.9 কেজি পরিমাণে আটা পাবেন।

RKSY I-এই জুন মাসে রেশন কার্ডে গ্রাহকেরা মাথাপিছু 2 কেজি চাল পাবেন।

WhatsApp Group Join Now

AAY- এই গ্রাহকরা তাদের রেশন কার্ডে পরিবারপিছু 21 কেজি চাল ও 14 কেজি গম পাবেন। এই জুন মাসে গমের পরিবর্তে 13.3 কেজি পরিমাণে আটা পাবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, যাদের বিপিএল রেশন কার্ড আছে, তাদের আগামী সময়ে রেশন সহ নতুন 9 ধরণের আইটেম দেওয়া হবে। খুব শীঘ্রই এরকম ঘোষণা করা হবে বলে শোনা যাচ্ছে। ‌

Read More: বেকার হলেই এখন ১৫০০ এর বদলে ২৫০০ টাকা, রাজ্যের এই প্রকল্পে নাম তুললেই পাবেন

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যের রেশন কেলেঙ্কারি মামলা নিয়ে পুনরায় চর্চা শুরু হয়েছে কারণ টেলিভিশন ইন্ডাস্ট্রির জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে আগামী সপ্তাহে কলকাতার সল্টলেকের ইডি অফিসে আসতে বলা হয়েছে।

এর আগে বুধবার তার ইডির অফিসে আসার কথা ছিলো, কিন্তু তখন তিনি কেন্দ্রীয় সংস্থাকে চিঠি পাঠিয়ে জানান যে, তিনি দেশের বাইরে রয়েছেন,তাই তিনি উপস্থিত থাকতে পারছেন না। তবে তিনি সম্পূর্ণভাবে তদন্তে সহযোগিতা করবেন বলেও আশ্বাস দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *