state government is giving new job card with 12500 Rs guarantee only if it is
WhatsApp Group Join Now

রাজ্য সরকারের তরফ থেকে বিভিন্ন সময় নানান রকম জনহিতকর প্রকল্প চালু করা হয়। সম্প্রতি রাজ্য সরকার রাজ্যবাসীদের জন্য আবার‌ও নতুন একটি প্রকল্প নিয়ে আসছেন। এই প্রকল্পে রাজ্যবাসীরা বছরে কাজ পাবেন এবং গ্যারান্টি সহকারে ১২ হাজার ৫০০ টাকা পেয়ে যাবেন। কী এই প্রকল্প এবং এই প্রকল্পের মাধ্যমে কীভাবে রাজ্যবাসীরা সুবিধা পাবেন শুনুন জেনে নেওয়া যাক।

লোকসভা নির্বাচন শেষ হয়ে গেছে, কিন্তু লোকসভা নির্বাচনের বহু আগে থেকেই কেন্দ্র ও রাজ্যের মধ্যে এটি সংবাদ তৈরি হয়েছিল ১০০ দিনের কাজকে ঘিরে। রাজ্য সরকারের তরফ থেকে কেন্দ্র সরকারের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিলো যে, কেন্দ্র সরকার রাজ্যের টাকা আটকে দিয়েছে।

অন্যদিকে কেন্দ্র সরকার রাজ্যের বিরুদ্ধে পাল্টা অভিযোগ এনেছিলো, তারা টাকা দিলেও রাজ্য সরকার হিসেব দেয় নি। এইভাবে কেন্দ্র আর রাজ্যের মধ্যে একটা ঠান্ডা যুদ্ধ সৃষ্টি হয়। এর ফলে রাজ্য সরকার কেন্দ্র সরকারকে টেক্কা দিতে কেন্দ্রের উপর নির্ভরশীল না হয়ে নিজেদের নতুন প্রকল্প নিয়ে আসছে, এই প্রকল্পের নাম কর্মশ্রী প্রকল্প।

রাজ্য সরকার জানিয়েছে যে এই প্রকল্পে ৫০ দিন গ্যারান্টি সহকারে কাজ দেওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য, গত ৭ই জুনের মধ্যে ৩৮ হাজার জব কার্ড তৈরি করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে, কিন্তু রাজ্য সরকার ৭৫ লক্ষ জব কার্ড তৈরি করার দিকে লক্ষ্য রেখেছেন।

রাজ্য সরকারের কথায় কেন্দ্র সরকার ১০০ দিনের কাজ বললেও ১০০ দিনের কাজ আসলে দিতে পারতো না, কিন্তু এইসব জব কার্ড হোল্ডারদের রাজ্য সরকার নিজের তহবিল থেকে ৫০ দিনের কাজ গ্যারান্টি সহকারে দেবে।

আরো পড়ুনঃ সবাইকে মেসেজ পাঠাচ্ছে রাজ্য সরকার, রেশনের জন্য ঢুকছে এই মেসেজ

রাজ্য সরকারের তরফ থেকে দাবী করা হচ্ছে যে, কেন্দ্র সরকার ১০০ দিনের কাজের প্রকল্পে যে হারে টাকা দিতো, সেই একই হারে রাজ্য সরকার ৫০ দিনের কাজের প্রকল্পে টাকা দেবে। তবে কাজ পিছু কত টাকা দেওয়া হবে, সেই সবটা বিচার করে, অনুমান করা যাচ্ছে যে জব কার্ড হোল্ডারদের অন্ততপক্ষে ১২৫০০ টাকার কাজ বছরে দিতে পারবেন রাজ্য সরকার।

WhatsApp Group Join Now

বলাই বাহুল্য, এইভাবে ১০০ দিন VS ৫০ দিনের কাজকে কেন্দ্র ও রাজ্যের মধ্যে আরও একবার জোর টক্কর লাগলো। এইবার এই টক্কর গিয়ে কোথায় থামবে সেটাই দেখার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *