3458 vacancies in ICDS how many vacancies will be filled now
WhatsApp Group Join Now

অচলাবস্থার সমাধান। অবশেষে, 26 বছর পর, হাইকোর্টের হস্তক্ষেপে ICDS সুপারভাইজার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সুপারভাইজার পদে 409 জন কর্মচারী নিয়োগে কোনও নিষেধাজ্ঞা না দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

রাজ্য সরকারকে মোট 1729 জনকে নিয়োগ করার কথা জানানো হয়েছে। ICDS সুপারভাইজার পদে সর্বশেষ নিয়োগ হয়েছিল 1998 সালে। পরবর্তী নিয়োগ প্রক্রিয়া 2019 সালে শুরু হয়েছিল।

15 সেপ্টেম্বর, 2015 সালে কেন্দ্রীয় সরকারের জারি করা নির্দেশে, স্পষ্টভাবে বলা হয়েছিল যে মোট শূন্যপদগুলির মধ্যে 50 শতাংশ অঙ্গনওয়াড়ি কর্মীদের পদোন্নতির ভিত্তিতে নিয়োগ করা উচিত। অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য মাত্র 422 টি শূন্যপদ রেখে রাজ্য সরকার অবশিষ্ট 3036 টি শূন্য পদের জন্য সরাসরি নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে বলে জানা গিয়েছে। রাজ্য সরকারের এই নিয়োগ বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে কিছু অঙ্গনওয়াড়ি কর্মী হাইকোর্টে গিয়েছিলেন।

19 সেপ্টেম্বর, 2023 সালে, বিচারপতি লুপিতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সরকারকে পদোন্নতির ভিত্তিতে অঙ্গনওয়াড়ি কর্মীদের থেকে 50 শতাংশ শূন্য পদ পূরণের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু রাজ্য সরকার সেই নির্দেশ উপেক্ষা করে নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রেখেছে বলে অভিযোগ।

Read More: ক্লার্ক ও অ্যাসিস্ট্যান্ট এর চাকরি, ২৫ হাজার ৫০০ টাকা মাসিক বেতন

প্রমোশনাল সুপারভাইজার পদে অঙ্গনওয়াড়ি কর্মীদের নিয়োগের জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল। 1152 প্রার্থীর মেধা তালিকাও প্রকাশ করা হয়েছে। সেই সমস্ত তথ্য রাজ্য প্যানেল প্রকাশ না করে সরাসরি নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রেখেছে বলে জানা গিয়েছে। তাই মেধা তালিকাভুক্ত অঙ্গনওয়াড়ি কর্মীরা আবার হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন।

এরপর চলতি বছরের 13 জানুয়ারী বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে বিচারপতি লুপিতা ব্যানার্জির আদেশকে চ্যালেঞ্জ করে একটি মামলা দায়ের করা হয়। তবে একক বেঞ্চের আদেশে কোনও স্থগিতাদেশ দেয়নি ডিভিশন বেঞ্চ।

WhatsApp Group Join Now

আইনজীবী আশিস কুমার চৌধুরী, আদালতে বিচারপতি রাজশেখর মন্থরকে বলেছিলেন যে কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসারে, অঙ্গনওয়াড়ি কর্মীদের মধ্যে থেকে 50 শতাংশ অঙ্গনওয়াড়ি সুপারভাইজার নিয়োগ করা উচিত। কিন্তু হাইকোর্টের আদেশ সত্ত্বেও রাজ্য তা অনুসরণ না করে নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রেখেছে, যা সম্পূর্ণ বেআইনি।

Read More: রেশনে চাল আটা তো মিলছেই, এবার এই পুষ্টিকর খাবারও দেবে

এখন 3458টি শূন্যপদের মধ্যে, রাজ্য সরকারকে অঙ্গনওয়াড়ি কর্মীদের মধ্যে থেকে 1729 জনকে নিয়োগ করতে হবে। সরকার 409 জনের নিয়োগ অব্যাহত রাখতে পারে, যারা 12 এপ্রিল প্রচারমূলক পদে নিয়োগের জন্য প্রাথমিক তালিকা প্রকাশ করেছিল।

বাকি শূন্য পদে মেধা তালিকা থেকে 1152 জনকে নিয়োগ করা যাবে। যেহেতু এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়টি ডিভিশন বেঞ্চের সামনে বিচারাধীন, বিচারক রাজ্য সরকারকে ছয় সপ্তাহের মধ্যে একটি হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *