14000 Modis dream schools will be built across the country with all these facilities
WhatsApp Group Join Now

দেশের সরকারি স্কুলগুলিকে আরও উন্নত করে তুলতে চায় কেন্দ্র কেন্দ্রীয় মন্ত্রিসভা। তাই এবার ‘প্রাইম মিনিস্টার স্কুলস ফর রাইজিং ইন্ডিয়া’ (পিএম-শ্রী) প্রকল্পে সবুজ সংকেত দিয়েছে। এই প্রকল্পের অধীনে দেশে মোট ১৪,৫৯৭টি স্কুল খোলা হবে

এই বিদ্যালয়গুলোকে মডেল স্কুল হিসেবে গড়ে তোলা হবে। কেন্দ্রের এই প্রকল্পের ফলে ১৮ লক্ষ শিক্ষার্থী উপকৃত হবে বলে জানা গিয়েছে। বিশেষ বিষয় হল এই সমস্ত স্কুলগুলি সরকারের আওতায় পড়বে। মডেল স্কুল নির্বাচন করবে রাজ্যগুলিই। এই প্রকল্পের অধীনে, সরকার প্রতিটি ব্লকে অন্তত একটি করে মডেল স্কুল তৈরি করতে চায়।

২০২৪ সালের মধ্যে দেশের সমস্ত রাজ্যে ১৫ হাজারেরও বেশি পিএম শ্রী স্কুল প্রতিষ্ঠার কথা রয়েছে। এগুলি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নির্দেশিকা অনুসারে পরিচালিত হবে। কেন্দ্রীয় বিদ্যালয়ের আদলে প্রতিষ্ঠিত হবে। এসব বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষা প্রদান করা হবে।

এই প্রকল্পের অধীনে কোনও নতুন স্কুল প্রতিষ্ঠিত হবে না। বিদ্যালয়ের জন্য নতুন অবকাঠামো তৈরি না করে শুধু পুরনো সরকারি বিদ্যালয়গুলোকে উন্নীত করা হবে। এছাড়াও, যেসব স্কুলে ইতিমধ্যেই শক্তিশালী পরিকাঠামো রয়েছে, সেগুলিকে প্রধানমন্ত্রী শ্রী স্কুলে রূপান্তর করতে অগ্রাধিকার দেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, দেশের সব উন্নয়ন ব্লকে একটি প্রাক-প্রাথমিক ও একটি প্রাথমিক বিদ্যালয়কে উন্নীত করা হবে। একই সময়ে প্রতিটি জেলা স্তরে একটি মাধ্যমিক এবং একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে এই প্রকল্পের সঙ্গে যুক্ত করা হবে।

এই স্কুলগুলিকে দেশের মডেল স্কুলের আদলে প্রতিষ্ঠা করতে কেন্দ্রীয় সরকার সমস্ত রাজ্য এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের কাছে মতামত চেয়েছে। এই স্কুলগুলির আরেকটি উদ্দেশ্য হল সারা দেশের সাধারণ পরিবারের শিশুদের একটি সরকারি স্কুলে মানসম্মত শিক্ষার সুযোগ করে দেওয়া, যাতে তাঁদের বাড়ি থেকে দূরে যেতে না হয়।

WhatsApp Group Join Now

কেমন হবে পিএম শ্রী স্কুল, কী কী সুবিধা মিলবে?

১) এই স্কুলে অত্যাধুনিক প্রযুক্তি, লাইব্রেরি, স্কিল ল্যাবরেটরি, খেলার মাঠ, কম্পিউটার ল্যাবরেটরি, বিজ্ঞান পরীক্ষাগার, স্মার্ট ক্লাসরুম, খেলাধুলা এবং আধুনিক অবকাঠামোর দিকে বিশেষ মনোযোগ দেওয়া হবে।

২) এই প্রকল্পে স্কুলের ভাল অবকাঠামো এবং পর্যাপ্ত সম্পদের দিকে নজর দেওয়া হবে। এতে বিদ্যালয়ে পড়ুয়াদের উপস্থিতি বাড়ানো এবং স্কুল ড্রপ আউট কমাতেও চেষ্টা করা হবে।

৩) এই স্কুলগুলো জাতীয় শিক্ষা নীতি (NEP) বাস্তবায়নে সাহায্য করবে এবং তাদের নিজ নিজ ক্ষেত্রে সেরা ও আদর্শ স্কুল হয়ে উঠবে।

৪) এই স্কুলগুলিতে বাস্তব জীবনের পরিস্থিতির উপর ভিত্তি করে ব্যবহারিক, সামগ্রিক, পড়াশোনা করানো হবে। এটি শিক্ষকদের জন্যও খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে।

মডেল স্কুল যাচাই প্রক্রিয়া

রাজ্য/ইউটি/কেভিএস/জেএনভি স্কুলগুলির দাবি জেনে মন্ত্রকের কাছে স্কুলগুলির তালিকা সুপারিশ করবে। এর জন্য একটি পোর্টাল প্রস্তুত থাকবে, যেখানে প্রতিটি স্কুলের প্রতিটি শিক্ষার্থীর পারফরম্যান্সের বিবরণ পাওয়া যাবে। স্থায়ী ভবন, পানীয় জলের সুবিধা, ছেলে ও মেয়েদের জন্য আলাদা টয়লেট, খেলার মাঠ, প্রতিবন্ধী শিশুদের সুবিধা সহ মোট ৬০ দিক বিচার করে এই মডেল স্কুল নির্বাচন করা হবে।

পশ্চিমবঙ্গে কবে তৈরি হবে এই স্কুল?

রাজ্য এখন বেসরকারি স্কুলের রমরমা দেখছে। বিশেষত কলকাতার বেশিরভাগ মানুষই বেসরকারি স্কুলের পঠনপাঠনে বিশেষ বিশ্বাস রাখছেন। এমন অবস্থায় যদি রাজ্যে পিএম শ্রী স্কুল গড়ে ওঠে, মানুষের দৃষ্টিভঙ্গি কিছুটা হলেও ঘুরবে। কিন্তু পশ্চিমবঙ্গের সরকার পিএম শ্রী স্কুলের প্রকল্পে সহায়তা করতে নারাজ। তাই আদৌ এই স্কুল রাজ্যে গড়ে উঠবে কিনা সন্দেহ।

🔥সরকারি চাকরি, সরকারি প্রকল্প-স্কিম, সরকারি ঘোষনা, সরকারি গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

✅ WhatsApp Group: Join Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট 👇👇

👉 ভারতের 83% বেকারই যুবক, ILO ও  IHD এর রিপোর্টে অবাক করা তথ্য

👉 লক্ষ্মীর ভান্ডারের টাকা এপ্রিল মাসে কত তারিখ থেকে ঢুকবে?

👉 ভোটার কার্ডের জন্য ১ বছরের জেল হতে পারে! কিন্তু কেন জানেন কি?

👉 Jio-এর আবার ফ্রি অফার! এবার ৫০ দিনের জন্য, এইভাবে নিন ফায়দা

👉 লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে এপ্রিল মাসের বড় আপডেট!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *