WhatsApp Group Join Now

রাজ্যের মহিলাদের স্বনির্ভর করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে নানান ধরণের সরকারি প্রকল্প চালু করা হয়েছে গত কয়েক বছরে। কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভান্ডারের পাশাপাশি জাগো প্রকল্পটিও সম্পূর্ণ ভাবে মহিলাদের সহায়তার্থে চালু করা হয়েছে।

জাগো প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলারা বার্ষিক 5000 টাকার আর্থিক অনুদান পেয়ে থাকেন। ইতিমধ্যেই সরকারের তরফে প্রকাশিত পরিসংখ্যানে জানাচ্ছে, রাজ্যের 1 কোটিরও বেশি মহিলা এই জাগো প্রকল্পে নিজেদের আওতাধীন করেছেন।

রাজ্যের মহিলা স্বনির্ভর গোষ্ঠী গুলিকে আর্থিক ভাবে সহায়তা করা হয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমে। পশ্চিমবঙ্গ সরকারের স্বনির্ভর গোষ্ঠী এবং স্বাবলম্বন দফতর এই জাগো প্রকল্পটির পরিচালনার দায়িত্বে রয়েছে।
এই প্রকল্পের মাধ্যমে মহিলারা বার্ষিক 5 হাজার টাকা করে আর্থিক অনুদান পেয়ে থাকেন।

এছাড়াও এখানে ঋণ দেওয়া হয়। সর্বোচ্চ 5 লক্ষ টাকার ঋণ নেওয়ার সুবিধা দেওয়া হয়ে থাকে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে। এই প্রকল্পের আওতায় পাওয়া যায় স্বাস্থ্য বিমার সুবিধাও। প্রকল্পের আওতাধীন মহিলাদের একটি স্মার্ট কার্ড প্রদান করা হয়ে থাকে, এই কার্ডের মাধ্যমে প্রতি বছরে সর্বোচ্চ 2 লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমার সুবিধা প্রদান করা হয়।

জাগো প্রকল্পে আবেদনের শর্তাবলী

এখানে আবেদন করার জন্য কয়েকটি শর্ত পূরণ করতে হবে, যেগুলি নীচে আলোচনা করা হল।

WhatsApp Group Join Now

(i) এখানে আবেদন করার জন্য কেবলমাত্র রাজ্য সরকারের অধীনে নথিভুক্ত স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরাই আবেদন যোগ্য। সরকারি নিয়ম অনুয়ায়ী, যে সব স্বনির্ভর গোষ্ঠী নূন্যতম 1 বছর ধরে কাজ করছে এবং যাদের অন্তত 6 মাস পুরনো ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে, সেই গোষ্ঠীর সদস্যরাই এখানে আবেদন করতে পারবেন।
এছাড়াও, আবেদন করার জন্য, উক্ত গোষ্ঠীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের কমপক্ষে 5 হাজার টাকার ডিপোজিট থাকতে হবে।

(ii) আবেদন করার জন্য স্বনির্ভর গোষ্ঠী গুলির ‘টার্ম লোন’ বা ক্যাশ ক্রেডিট লিমিট -এর সুবিধা থাকতে হবে।

(iii) এখানে আবেদন করার জন্য ইচ্ছুক স্বনির্ভর গোষ্ঠীগুলিকে আগেও লোন নিয়ে থাকতে হবে, ইতিপূর্বে কোনদিন লোন নেননি, এমন গোষ্ঠীকে এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে না।

(iv) এই প্রকল্পের মাধ্যমে কেবলমাত্র রাজ্যের মহিলারাই সুবিধা পাবেন। পুরুষ দ্বারা পরিচালিত কোনও স্বনির্ভর গোষ্ঠী এই প্রকল্পের আওতায় আবেদন জানাতে পারবে না।

জাগো প্রকল্পের আবেদন প্রক্রিয়া

(1) জাগো প্রকল্পে আবেদন করার জন্য প্রথমেই অফিসিয়াল ওয়েবসাইট shgsewb.gov.in তে ভিজিট করতে হবে।

(2) পরের পেজ খুললে Registration লেখাটি খুজে নিয়ে তারপর ক্লিক করতে হবে।

(3) এরপর Registration as a Group অপশনের উপর ক্লিক করলে আবারো নতুন পেজ ওপেন হবে।

(4) এখানে মোবাইল নম্বর দিলেই একটি OTP যাবে। ওটিপি ফিল আপ করতে হবে। 

(5) এরপর তথ্য দিয়ে ফর্ম ফিল আপ করতে হবে। এবার মোবাইল নম্বরে User ID এবং Password পাঠিয়ে দেওয়া হবে। সেটি দিয়ে পরপবর্তীতে লগ ইন করে সমস্ত তথ্য দেখতে পারবেন। 

🔥 সরকারি চাকরি, সরকারি প্রকল্প-স্কিম, সরকারি ঘোষনা, সরকারি গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

✅ WhatsApp Group: Join Now

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

👉 জুন মাসের মধ্যেই এই 4 টি কাজ করে ফেলতে হবে

👉 রাজ্যের কল্যাণী AIIMS-এ শতাধিক শূন্যপদে SR পদে চাকরি

👉 রাজ্যের SC, ST, OBC-দের জন্য ফ্রিতে কর্মসংস্থানের জন্য ট্রেনিং

👉 আরো বাড়ল রাজ্যে গরমের ছুটি! এই মাসেই খুলবে স্কুল-কলেজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *