6000 rupees bonus all these people of the state
WhatsApp Group Join Now

আসন্ন লোকসভা ভোটের ঠিক আগেই রাজ্যের সরকারি কর্মীদের হ্যাডহক বোনাসের পরিমাণ বাড়িয়ে ছয় হাজার টাকা করল রাজ্যের তৃণমূল সরকার। এর ফলে, যেসব সরকারি কর্মীদের মাসিক বেতন 42 হাজার টাকার মধ্যে তাঁদের এই সুবিধা দেওয়া হবে। এতদিন পর্যন্ত রাজ্যের সরকারি কর্মীদের অ্যাডহক বোনাস ছিল 5,300 টাকা। তবে এবার থেকে তা বাড়িয়ে ছয় হাজার টাকা করে দেওয়া হবে।

এই প্রসঙ্গে উল্লেখ্য, যে সব সরকারি কর্মীদের মাসিক বেতন 42,000 টাকার কম, তাঁরাই এই সুবিধা পাবেন। বর্তমানে গ্রুপ এ কর্মীরা বোনাস পান না। অন্যদিকে, যে সব গ্রুপ বি এবং সি কর্মীরা অনেকদিন ধরে চাকরি করছেন এবং যাঁদের মাইনে 42,000 টাকার বেশি, তাঁরাও এই অ্যাডহক বোনাসের জন্য যোগ্য নন।

রাজ্য সরকারের বোনাস বাড়ানোর সিদ্ধান্তে সরকারি কর্মীদের মধ্যে দেখা গিয়েছে খুশির ঢেউ। এর আগে একাধিক মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মানবিক বার্তা দিয়েছিলেন এবং পরিষেবা পেতে যাতে মানুষের কোনও অসুবিধা না হয় সেই দিক খেয়াল রাখতে হবে সরকারি কর্মীদের, সেই বার্তাও দেন তিনি।

গত বছর বড়দিনের সময় তিনি রাজ্যের সরকারি কর্মীদের DA চার শতাংশ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন। অন্যদিকে, বাজেটেও DA-র পরিমাণ আরও চার শতাংশ বাড়ানো হয়েছিল। আর এই DA ইতিমধ্যেই হাতে পাচ্ছেন সরকারি কর্মীরা। এবার অ্যাডহক বোনাস নিয়ে এই সিদ্ধান্ত নিল নবান্ন। স্বাভাবিকভাবেই সরকারি কর্মীদের মধ্যে খুশির ঢেউ।

সরকারি কর্মীদের পাশাপাশি গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ, শিলিগুড়ি মহকুমা পর্ষদ, জিটিএ এবং ডিআরডিসি-তে কর্মরত মুসলিম কর্মীরা মাথাপিছু হাজার 300 টাকা করে অ্যাডহক বোনাস পেয়ে থাকেন। এর আগে এই বোনাস বাবদ 4 হাজার 800 টাকা দেওয়া হত, যদিও পরে এটি আরও 500 টাকা বাড়ানো হয়।

এদিকে বর্ধিত বোনাস কেবল কর্মচারীরাই নন, বোনাসের বর্ধিত টাকা পাবেন পেনশনভোগীরাও। দিন কয়েক আগে, রাজ্যের অর্থ দফতরের অন্য একটি নির্দেশিকায় জানানো হয়েছে, যে সব কর্মচারীরা গত বছরের 30 সেপ্টেম্বর থেকে চলতি বছরের 1 সেপ্টেম্বরের মধ্যে অবসর নিয়েছেন এবং যাঁদের পেনশনের পরিমাণ 35 হাজার টাকার কম, তাঁদেরকেও এককালীন 3,200 টাকা অ্যাড হক বোনাস দেওয়া হবে

WhatsApp Group Join Now

এই বিষয়ে রাজ্যের পেনশনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মনোজ চক্রবর্তী জানিয়েছেন, ‘সরকার পেনশনারদের বিষয়টিও সহানুভূতির সঙ্গে বিবেচনা করায় আমরা খুশি।’

সরকারি চাকরি, সরকারি প্রকল্প-স্কিম, সরকারি ঘোষনা, সরকারি গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

WhatsApp Group: Join Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট👇👇

👉 কে কল করছে সহজেই জানা যাবে, CNAP এর সুবিধা আনছে সরকার

👉 স্কুলে পড়াশোনা তো চলবেই, তার সাথে নতুন একটি নিয়ম চালু হলো

👉 মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিলেই ১০০০০ টাকা মিলবে! কোথায় কোথায় আবেদন করবে দেখো

👉 CAA তে আবেদন করতে ১০০ টাকা লাগছে, তারপরেও দিতে হবে এত টাকা

👉 শুধু DA তেই শেষ না! সরকারি কর্মীদের জন্য ৩ টে সুখবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *