10000 Rs if you give secondary higher secondary examination see where to apply
WhatsApp Group Join Now

সদ্য শেষ হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আর কয়েক মাস পরেই প্রকাশিত হবে রেজাল্ট। তারপরেই ফের উচ্চশিক্ষা করতে উদ্যোগ নেবেন অধিকাংশ পড়ুয়াই। তবে অনেক পরিবারেরই সামর্থ্য নেই পড়াশোনার খরচ চালানোর

মেধাবী এবং আর্থিকভাবে দুর্বল ছাত্রছাত্রীদের পড়াশোনা করার ক্ষেত্রে রাজ্য সরকারের তরফ থেকে বিভিন্ন ধরণের স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। যাতে ১০০০০ টাকা বা তারও বেশি আর্থিক সাহায্য দেয় রাজ্য সরকার। পড়ুয়াদের জন্য এমনই বেশ কিছু স্কলারশিপের হদিশই আজ এখানে দেওয়া হচ্ছে।

1. উত্তরকন্যা স্কলারশিপ বা নবান্ন স্কলারশিপ

আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে চিফ মিনিস্টার রিলিফ ফান্ড নামে এই স্কলারশিপটি দেওয়া হত, তবে বর্তমানে এটি উত্তরবঙ্গে উত্তরকন্যা স্কলারশিপ এবং দক্ষিণবঙ্গে নবান্ন স্কলারশিপ নামে পরিচিত।

যেসব পড়ুয়ারা উচ্চমাধ্যমিক পরীক্ষায় 75% নম্বর পাননি তাদের জন্য এই স্কলাপশিপটি খুব সাহায্যকারী ভূমিকা পালন করে। কারণ, 55% থেকে 65% নম্বর প্রাপ্ত পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে সক্ষম।

2. স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ

WhatsApp Group Join Now

রাজ্য সরকার দ্বারা প্রচলিত একটি জনপ্রিয় স্কলারশিপ হল স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ। এই স্কলারশিপে আবেদন করার জন্য পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে এবং এর পাশাপাশি রাজ্য সরকারের স্কুল ও কলেজগুলো থেকে পরীক্ষা দিতে হবে।

এছাড়াও মাধ্যমিকে 75% ও উচ্চমাধ্যমিকে 75% নম্বর পেয়ে থাকতে হবে পড়ুয়াদের। আবার, শিক্ষার্থীর পারিবারিক বার্ষিক আয় 60 হাজারের কম হলেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে।

3. ওয়েসিস (OASIS) স্কলারশিপ

তপশিলি জাতি বা উপজাতি এবং অনগ্রসর শ্রেণির ছাত্র- ছাত্রীরা এই স্কলারশিপের জন্য যোগ্য। বিদ্যালয় প্রাথমিক স্তর থেকে শুরু করে অর্থাৎ মাধ্যমিকের আগে থেকে শুরু করে মাস্টার্স ডিগ্রি পর্যন্ত এই স্কলারশিপ দেওয়া হয়।

4. জগদীশ বসু ন্যাশনাল ট্যালেন্ট সার্চ স্কলারশিপ

এই স্কলারশিপটি শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। জগদীশ বসু ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট সার্চ ক্লাবের তরফে প্রতি বছর ডিসেম্বর মাসে এই সংস্থার তরফ থেকে একটি পরীক্ষার আযোজন করা হয়। ওএই স্কলারশিপের পরীক্ষায় উত্তীর্ণ হলে তবে এই স্কলারশিপের জন্য যোগ্য বলে বিবেচিত করা হয় পড়ুয়াদের।

5. মেরিট কাম মিনস স্কলারশিপ

রাজ্যের সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য এই স্কলাশিপটি চালু করা হয়েছে। মাধ্যমিক থেকে শুরু করে মাস্টার্স ডিগ্রি পর্যন্ত সংখ্যালঘু ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন।

সরকারি চাকরি, সরকারি প্রকল্প-স্কিম, সরকারি ঘোষনা, সরকারি গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

WhatsApp Group: Join Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট👇👇

👉 CAA তে আবেদন করতে ১০০ টাকা লাগছে, তারপরেও দিতে হবে এত টাকা

👉 শুধু DA তেই শেষ না! সরকারি কর্মীদের জন্য ৩ টে সুখবর

👉 ১০০০ টাকার গল্প শেষ! এবার এই প্রকল্পে ১৫০০ টাকা দেবে সরকার

👉 দেশজুড়ে লাগু হলো CAA, এইভাবে আজ থেকেই আবেদন শুরু

👉 এক ধাক্কায় ১৭% বেতন বেড়ে গেল, লাভবান হবেন এই ৪ লাখ কর্মচারী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *