6652 jobs in Gram panchayat Application for Class VIII Secondary and HS Pass
WhatsApp Group Join Now

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এমনকি ক্লাস এইট পাস করলেই চাকরি। পশ্চিমবঙ্গ সরকারের পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগ, রাজ্যের গ্রাম পঞ্চায়েত, জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং শিলিগুড়ি মহাকুমা পরিষদে বিভিন্ন পদে নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এই বিজ্ঞপ্তির অধীনে ক্লার্ক, এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট, ইঞ্জিনিয়ার, ডেটা এন্ট্রি অপারেটর এবং অন্যান্য পঞ্চায়েতের মতো বিভিন্ন পদে 6,652 শূন্যপদ পূরণ করা হবে। আগ্রহী প্রার্থীরা পশ্চিমবঙ্গ সরকারের অফিসিয়াল ওয়েবসাইট prd.wb.gov.in-এ গিয়ে বিজ্ঞপ্তি দেখে নিতে পারেন যে বেতন কত পাবেন। এছাড়া, তার আগে আবেদন প্রক্রিয়া, আবেদনের যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের পুরো প্রতিবেদন পড়তে হবে।

কোন কোন পদে নিয়োগ করা হবে?

রাজ্যের মোট 23 টি জেলা থেকে একাধিক পদে নিয়োগ হবে। যেমন, একাউন্টেন্ট অফ পঞ্চায়েত কর্মী, পঞ্চায়েত কর্মী, গ্রাম সহায়ক, নির্মাণ সহায়ক, ডেটা এন্ট্রি অপারেটর, পঞ্চায়েত সমিতি পিয়ন, জেলা পরিষদের ক্যাশিয়ার, এক্সিকিউটিভ এসিস্ট্যান্ট, স্টেনোগ্রাফার, সেক্রেটারি।

যোগ্যতার বিবরণ

1. শিক্ষাগত যোগ্যতা

WhatsApp Group Join Now

আবেদনের জন্য প্রার্থীকে সাধারণত স্বীকৃত বোর্ড বা ইনস্টিটিউট থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাসের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। অষ্টম শ্রেণী পাস হলেও চলবে। কিছু পদে চাকরির উপর নির্ভর করে আরও উচ্চ শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হতে পারে।

2. বয়সসীমা

বয়সের সীমাবদ্ধতা পোস্ট এবং বিভাগ অনুসারে। সাধারণ বিভাগের জন্য বয়সসীমা সাধারণত 18-40 বছর, অন্যান্য অনগ্রসর শ্রেণী (OBC), তফসিলি জাতি (SC) এবং তফসিলি উপজাতি (ST) এর প্রার্থীদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী ছাড় রয়েছে।

3. সাধারণ যোগ্যতা

প্রার্থীরা যে এলাকার জন্য আবেদন করছেন। নির্দিষ্ট সেই গ্রাম পঞ্চায়েত এলাকা বা জেলার বাসিন্দা হতে হবে তাঁদের। স্থানীয় পরিস্থিতি এবং সমস্যাগুলির সাথে পরিচিতি থাকতে হবে।

কীভাবে আবেদন করবেন?

পশ্চিমবঙ্গ গ্রাম পঞ্চায়েত নিয়োগ 2024-এর জন্য আবেদন করতে প্রার্থীরা নিম্নলিখিত নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

1. অফিসিয়াল ওয়েবসাইট prd.wb.gov.in দেখুন।

2. প্রয়োজনীয় বিবরণ দিয়ে নিজেকে নিবন্ধন করুন।

3. আবেদন ফরমটি ফিলাপ করুন।

4. প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করুন।

5. এবার আবেদন ফি প্রদান করুন.

6. ভবিষ্যতের রেফারেন্সের জন্য আবেদনপত্রটি সংরক্ষণ করুন এবং প্রিন্টআউট নিয়ে রেখে দিন।

কোন পদ্ধতিতে প্রার্থী বাছাই করা হবে?

পদের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে, নির্বাচন প্রক্রিয়ায় একটি লিখিত পরীক্ষা, পদ অনুযায়ী দক্ষতা পরীক্ষা এবং একটি সাক্ষাৎকার নেওয়া হবে। লিখিত পরীক্ষায় চারটি বিভাগ থাকবে- গণিত, ইংরেজি, জিকে এবং বাংলা। পেপারে শুধুমাত্র বহুনির্বাচনী বা MCQ প্রশ্ন থাকবে। ইন্টারভিউ রাউন্ড হবে মোট 15 নম্বরের।

🔥সরকারি চাকরি, সরকারি প্রকল্প-স্কিম, সরকারি ঘোষনা, সরকারি গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

✅ WhatsApp Group: Join Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট 👇👇

👉 ছেলে মেয়ে সবাইকে টাকা দিচ্ছে PNB, এইভাবে আবেদন করলেই পাবেন

👉 ছুটির কথা ছিলনা, তবুও ১৭ এপ্রিল রাজ্যে ছুটি থাকবে

👉 লক্ষ্মীর ভাণ্ডারের টাকা না ঢুকলে, এই নম্বরে কল করতে হবে

👉 PSC এর মাধ্যমে রাজ্যে নতুন শিক্ষক নিয়োগ, মাথা খারাপ করা বেতন

👉 ভোটার কার্ড-আধার কার্ড লিঙ্ক করুন, এইভাবে বাড়িতে বসেই সেরে ফেলুন কাজ

👉 ভোটার কার্ড না থাকলেও ভোট দিতে পারবেন, তবে এর একটি নিয়ম আছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *