WhatsApp Group Join Now

1/8: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে 2000 টাকার নোট তুলে নেওয়ার পরেই 1000 টাকার নোট ফের বাজারে ফিরিয়ে আনা সংক্রান্ত একটি জল্পনা শুরু হয়েছে। এমনকি এর সাথে সাথে 500 টাকার বাজার চলতি নোটও তুলে নেওয়া হবে বলে শোনা যাচ্ছেকিন্তু সত্যিটা ঠিক কি?

2/8: 2000 টাকার নোটের পর এবার তাহলে 500 টাকার নোটও তুলে নেওয়া হবে কিনা এই বিষয়টি নিয়ে নিজের স্থান স্পষ্ট করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)

3/8: গত বৃহস্পতিবার আরবিআইয়ের মানিটারি পলিসি কমিটির বৈঠক সম্পন্ন করা হয়। এই বৈঠকের শেষে বেশ কয়েকটি সিদ্ধান্তের কথা জানিয়েছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। এখানে মুদ্রাস্ফীতি, জিডিপি এবং অর্থনীতির বিভিন্ন জরুরি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। 3 দিন ব্যাপী এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে দেশের রেপো রেটের হার এখন অপরিবর্তিত রাখা হবে।

4/8: এই পাশাপাশি, নতুন করে 1000 টাকার নোট চালু করা এবং 500 টাকার নোট তুলে নেওয়া সংক্রান্ত বিষয়ে আরবিআইয়ের পরিকল্পনার কথা জানানো হয়েছে।

5/8: বৈঠক শেষে শক্তিকান্ত দাস জানান, চলতি বছরের 30 সেপ্টেম্বরের মধ্যে সমস্ত 2000 টাকার নোট ব্যাঙ্কে জমা করে ফেলতে হবেঅক্টোবর মাসের পর থেকে 2000 টাকার নোটের ব্যবহার বন্ধ করে দেওয়া হবে

6/8: তবে তিনি আরও বলেন, আরবিআইয়ের তরফে এই মুহূর্তে বাজার চলতি 500 টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার কোনও পরিকল্পনা করা হয়নি। 500 টাকার নোট তুলে নেওয়া সংক্রান্ত সমস্ত আলোচনাই গুজব। এই ধরণের খবরের থেকে জনসাধারণকে দূরে থাকতে উপদেশ দেন তিনি।

WhatsApp Group Join Now

7/8: এছাড়াও, 1000 টাকার নোট ফের চালু করা হবে, এমন একটি খবরও প্রচারিত হচ্ছে। তবে এই খবরটিও সম্পূর্ণ ভিত্তিহীন বলে জানান তিনি। তিনি স্পষ্ট বলেন, আরবিআইয়ের তরফে নতুন করে আবারও 1000 টাকার নোট ছাপিয়ে তা বাজারে আনার কোনো পরিকল্পনা নেই।

8/8: এসবের পাশাপাশি শক্তিকান্ত দাস জিডিপি নিয়েও কথা বলেন। তাঁর ধারণা, 2023-24 আর্থিক বর্ষে মাত্র 6.5 শতাংশ জিডিপি বৃদ্ধি পেতে পারে ভারতে। তিনি আরও জানান, মুদ্রাস্ফীতিতে বর্ষার প্রভাব পড়তে চলেছে। ভারতে এই বছর বৃষ্টিপাতের হার স্বাভাবিক হলেও এল নিনোর প্রভাবে চাল, চিনি সংক্রান্ত আরও নানান খাদ্যদ্রব্যের দাম অনেকটাই বাড়তে পারে।

🔥 সরকারি চাকরি, সরকারি প্রকল্প-স্কিম, সরকারি ঘোষনা, সরকারি গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

✅ WhatsApp Group: Join Now

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

👉 ই-রুপি ভাউচার নিয়ে বিরাট ঘোষনা রিজার্ভ ব্যাঙ্কের

👉 নরেন্দ্র মোদী কতদূর পড়াশোনা করেছেন?

👉 ১ জুলাই থেকে ২০০ ইউনিট বিদ্যুৎ ফ্রি, এই সমস্ত লোকেদের জন্য

👉 ৩ মাস ধরে ফ্রিতে চলছে আধার কার্ডের এই কাজ! আর ৫ দিন চলবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *