2000 Rs will come in if you are unemployed apply only if you are more than 18 years old
WhatsApp Group Join Now

লোকসভা ভোটের ঠিক আগে আগেই সামাজিক সুরক্ষা থেকে শুরু করে রাজ্য সরকারের একাধিক প্রকল্পে বরাদ্দ বাড়িয়েছে রাজ্যের তৃণমূল সরকার। একই সাথে, রাজ্যের পড়ুয়াদের জন্যেও বিভিন্ন ধরনের সুবিধার কথা জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, যুবশ্রী প্রকল্পে শিক্ষনবিশদের জন্য ভাতার পরিমাণ বৃদ্ধি করার কথা।

ফেব্রুয়ারি মাসে, রাজ্য বাজেটে জানানো হয়, যুবশ্রী প্রকল্পের অধীনে থাকা 18 থেকে 45 বছরের মধ্যে সমস্ত শিক্ষানবিশরা বর্ধিত হারে ভাতা পাবেন। যেসব ব্যক্তিরা বিভিন্ন স্কুল বা মাদ্রাসার ভোকাল ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়েছেন বা বিভিন্ন ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট থেকে পাশ করেছেন তাঁরা যেমন এই ভাতা পাবেন, ঠিক তেমনই পলিটেকনিক কলেজ থেকে বিশেষ ট্রেনিং নেওয়া আছে এমন যুবকরাও বর্দ্ধিত হারে ভাতা পাওয়ার জন্য যোগ্য।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, এই প্রকল্পের ফলে প্রতি বছর রাজ্যের এক লাখেরও বেশি যুবক যুবতী উপকৃত হবেন। নতুন এই বরাদ্দ বৃদ্ধির জন্য রাজ্য সরকার খরচ করছে 200 কোটি টাকা। 2013 সালে প্রথম এই প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুরুতে এই প্রকল্পের নাম রাখা হয়েছিল যুব উৎসাহ প্রকল্প। পরবর্তীকালে এই প্রকল্পের নাম পরিবর্তন করে দেওয়া যায় যুবশ্রী প্রকল্প। মূলত রাজ্যের কর্মহীন যুবসমাজকে আর্থিকভাবে স্বাবলম্বী করার লক্ষ্যেই রাজ্য সরকার নতুন ভাবে এই প্রকল্প রূপায়ণ করে।

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য রাজ্যের সকল বেকার যুবক যুবতী অর্থাৎ, এক কথায় যাঁরা কোনও সরকারি বা বেসরকারি কাজের সঙ্গে যুক্ত নন, তাঁরাই এখানে আবেদন করতে পারবেন। তবে এই সুবিধা পেতে গেলে প্রার্থীদের অবশ্যই এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত থাকতে হবে।

পাশাপাশি, আবেদনকারীকে অবশ্যই নূন্যতম ক্লাস এইট পাস করতে হবে। 18 বছর বয়স থেকে সর্বোচ্চ 45 বছরের মধ্যে প্রার্থীরা আবেদন করতে পারেন।

WhatsApp Group Join Now

এই প্রকল্পের আওতায় যাঁদের অনুদান দেওয়া হয়, তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি অর্থ প্রদান করা হয়। এতদিন ধরে তাঁদের 1500 টাকা করে অনুদান দেওয়া হত। সরকারের তরফে এবার সেই অর্থমূল্য বাড়িয়ে করা হল 2000 টাকা। এই অর্থমূল্য ব্যবহার করে প্রার্থীরা যে কোনও প্রশিক্ষণ মূলক কাজের জন্য ট্রেনিং নিতে পারবেন।

সরকারি চাকরি, সরকারি প্রকল্প-স্কিম, সরকারি ঘোষনা, সরকারি গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

WhatsApp Group: Join Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট👇👇

👉 ব্যাঙ্কে KYC কেন করতে হবে? KYC আপডেট না করলে কী হবে?

👉 এই মাসেই বদলে যাচ্ছে রেশন ব্যবস্থা, এবার থেকে রেশনে ব্যবহৃত হবে ePOS

👉 লক্ষ্মীর ভাণ্ডারের থেকে বেশি টাকা! এই প্রকল্পে ১২,০০০ টাকা দিচ্ছে কেন্দ্র সরকার

👉 এই ৫ টাকার কয়েন থেকে ইনকাম হচ্ছে ১২ টাকা, RBI এর পদক্ষেপে সব ভেস্তে গেল

👉 ১ টি করে গ্যাস সিলিন্ডার একদম ফ্রিতে! এই যোজনায় নতুন করে আবেদন শুরু হলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *